মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
পাতা

সদর ভূমি অফিস

 

প্রতিটি উপজেলায় একটি করে সাব-রেজিস্ট্রী অফিসরয়েছে। তবে কোন কোন বড় উপজেলায় একাধিক সাব-রেজিস্ট্রী অফিসরয়েছে। অপরদিকে সিটি কর্পোরেশন এলাকায় একাধিক থানা(পুলিশ স্টেশন)নিয়ে একেকটি সাব-রেজিস্ট্রী অফিসের অধিক্ষেত্র গঠিত হয়েছে।

এই অফিস  আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রনালয়ের আওতাধীন ও মহা পরিদর্শক, নিবন্ধন-এর অধীনে পরিচালিত।

দপ্তর প্রধানের পদবী:  সাব-রেজিস্ট্রার।

কার্যক্রম:  সাব-রেজিস্ট্রী অফিসএর উল্লেখযোগ্য কার্যক্রমগুলি হলঃ স্থাবর ও অস্থাবর সম্পত্তি সংক্রান্ত বিভিন্ন প্র্রকারের দলিল রেজিস্ট্রেশন, রেজিস্ট্রীকৃত দলিলের তথ্য সমূহ সংরক্ষন করা, আগ্রহী পক্ষকে রেজিস্ট্রীকৃত দলিলের তথ্য সমূহ ও অনুলিপি(সার্টিফাইড কপি) সরবরাহ করা, সরকারী রাজস্ব আদায় করা, সংশ্লিষ্ট ভূমি অফিসে LT নোটিশপ্রেরনকরা, ব্যাংক/আর্থিকপ্রতিষ্ঠানেরঅনুকুলেদায়মূক্তসনদ(NEC)ইস্যুকরা, দেওয়ানীআদালতেরমামলায়জমিরমালিকানাসংক্রান্তবিরোধেরনিস্পত্তিরপ্রয়োজনেরেকর্ড-পত্রউপস্থাপনকরাইত্যাদি।

কি সেবা কিভাবে পাবেন

ক্রঃ নং

কি কি সেবা দেয়া হয়

কিভাবে দেয়া হয়

০১.

নামজারী, জমাভাগ, জমা একত্রকরণ, জমা খারিজ সহ রেকর্ড হালকরণ।

আবেদনকারীর আবেদনের প্রেক্ষিতে।

০২.

ভূমি উন্নয়ন কর আদায়।

সরাসরি রায়তীর কাছ থেকে দাখিলার মাধ্যমে।

০৩.

খাস জমি রক্ষণাবেক্ষণ ও বন্দোবস্ত প্রদান।

সরকারি নির্দেশ মোতাবেক আবেদনের প্রেক্ষিতে।

০৪.

পরিত্যক্ত ও অর্পিত সম্পত্তি ব্যবস্থাপনা।

আবেদনকারীর আবেদনের প্রেক্ষিতে।

০৫.

বাজার পেরিফেরি নির্ধারণ।

সরকারি নির্দেশ মোতাবেক।

০৬.

জলমহাল ও সায়রাত মহাল ব্যবস্থাপনা।

সরকারি নির্দেশ মোতাবেক।

০৭.

বালুমহাল ব্যবস্থাপনা।

সরকারি নির্দেশ মোতাবেক।

০৮.

জরীপ সংক্রান্ত ভুল সংশোধন।

আবেদনকারীর আবেদনের প্রেক্ষিতে।

০৯.

সার্টিফিকেট মামলা পরিচালনা।

সরকারি দাবী আদায় আইন ১৯১৩ অনুসারে।

১০.

দেওয়ানী মামলায় সরকার পক্ষে প্রতিনিধিত্বকরণ।

আইন ও বিধি অনুসারে।

১১.

খাস জমি হতে অবৈধ দখল উচ্ছেদ।

সরকারি নির্দেশ মোতাবেক।